সাংবাদিক ও আলোকচিত্রী আব্দুল মোমেনের কিছু উপদেশ

প্রকাশিত: ০২:২৫ পি এম , ০১ জুন ২০২০

দেখতে দেখতে আমার এসএসসি পাসের এক দশক হয়ে গেছে! আমরা দুই ভাইবোন এক সাথে এসএসসি পরীক্ষা দিয়েছিলাম। সেবার আমাদের পাড়ার মধ্যে আমি জিপিএ-৪.৩৮ পেয়ে মানবিক বিভাগ থেকে পাস করেছি। যদিও প্রত্যাশিত ফলাফল হয়নি। কিন্তু পরবর্তীতে বিভিন্ন সামাজিক কাজের সাথে যুক্ত হয়ে বুঝতে পারলাম, পরীক্ষার ফলাফল যতটা গুরুত্ববহন করে তার থেকে বেশি গুরুত্ববহন করে আমাদের নীতি নৈতিকতা!


আমরা এই বর্তমান সময়ে যতটা রেজাল্ট নিয়ে সন্তানদের বড় করছি বা একাডেমিক পড়ালেখার বিষয়ে গুরুত্ব দেই সেই তুলনায় মানবিকতা, নীতি নৈতিকতার বিষয়ে মোটেও কঠোর নই! ফলে আমাদের সন্তানেরা প্রত্যাশিত ফলাফল অর্জন করলেও "প্রকৃত মানুষ" হিসেবে নিজেকে কতটা প্রতিষ্ঠিত করতে সক্ষম হচ্ছে সেদিকটাও খেয়াল করার প্রয়োজন।


একটা উদাহরণ দেই, আমরা যখন এসএসসসি পরীক্ষা দেই তার অনেক আগ থেকে অর্থাৎ যখন থেকে স্কুলে যাওয়া শুরু করেছি তখন থেকেই শিক্ষকদের সম্মান, রাস্তায় দেখা হলে সাইকেল থেকে নেমে সালাম দেওয়ার অভ্যাস আছে। আর বড় ভাইদের সম্মান যেমন দিতাম স্নেহ পেতাম সেইরকমই।

শিক্ষকদের, বড় ভাইবোনদের যে সম্মানের ধারা সেই ধারা আমাদের মাঝে এখনো বিদ্যমান আছে। আমরা এখনো শিক্ষকদের দেখলে, বড়দের দেখলে যে পরিমান সম্মান করি এতে যে স্নেহ ভালোবাসা পাই তা অতুলনীয়।

বর্তমানের জেনারেশন তো হেয়ার স্টাইল, কাপড়ের স্টাইল, সাইকেলের বাহার, টাকার অহংকার আর প্রাইভেট টিউশন নিয়ে যে ব্যস্ত থাকে তাতে নিজের পরিবারের লোকজনকে সালাম/সম্মান করার সময় থাকে না! সেখানে স্কুলের শিক্ষক, বড়দের সম্মানের জায়গাটা আরো সংকীর্ণ হয়ে গেছে!

আমাদের বড়রা এখনো যদি আমাদের সামান্য ভুলের জন্য চড় ধাপ্পর দেয় তারপরেও আমরা মাথা নিচু করে থাকি। কিন্তু এখনকার জুনিয়র ছেলেদের সাথে কথা বললেও ভয় লাগে! এর পিছনে একটা কারণও আমি খুজে পেয়েছি, গ্রামাঞ্চলের বেশির ভাগ ছেলেরা নোংরা রাজনীতির সাথে জড়িয়ে নিজেদের নীতি নৈতিকতা বিসর্জন দিচ্ছে। মিছিলের সামনে পেছনে স্লোগানে স্লোগানে মুখরিত করছে! রাজনীতি খারাপ কোন বিষয় না। কিন্তু আমরা এই রাজনীতিকে খারাপ উদ্দ্যেশে ব্যবহার করার কারণে একটা নষ্ট সমাজ গড়তে সহযোগিতা করছি!

এসএসসি পাস করে একটা ছেলে কলেজে প্রবেশ করে। সেখান থেকেই শুরু হয় মূলত একটা ছেলের জীবনের গতিপথ পাল্টানো। সেই কলেজ জীবনে গিয়ে যদি কেউ খারাপ সঙ্গ, নোংরা রাজনীতি কিংবা খারাপ একটা পরিবেশের খপ্পরে পড়ে তাহলে জীবনের গতিপথ সেখানেই বদলে যায়!

সুতরাং, যারা এবার এসএসসি পাস করলে তাদের জন্য একটাই বলার আছে, তোমরা অবশ্যই রাজনীতি করবা কিন্তু নিজের নীতি নৈতিকতাকে বিসর্জন দিয়ে নয়। অবশ্যই বন্ধু বান্ধবের সাথে সম্পর্ক তৈরি করবা কিন্তু খারাপ কারো সাথে নয়। জীবন তোমার, সিদ্ধান্তও তোমাকেই নিতে হবে।


সর্বশেষ

জনপ্রিয় খবর