শাহরুখ খানের দানের তালিকা দেখুন

প্রকাশিত: ০৯:০২ এ এম , ০৪ এপ্রিল ২০২০

গোটা বলিউড যখন করোনা মো’কাবিলায় প্রধানমন্ত্রী কিংবা রাজ্যের মু’খ্যমন্ত্রীদের ত্রাণ ত’হবিল গু’লোতে সাধ্যমতো সাহা’য্য ক’রছেন, তখন এমন ক’ঠিন প’রিস্থিতিতে কিং খান চুপ কেন? হাতে সিনেমা নেই বলে কি, সামাজিক দা’য়িত্ব থেকেও মুখ ফি’রিয়েছেন, এজন অজ’স্র বাঁ’কা কথা শু’নতে হ’য়েছে তাঁকে।

তবে এবার তিনি সব স’মালোচনার জ’বাব দিলেন। দিল্লি-প’শ্চিমবঙ্গের মতো একাধিক রা’জ্যের মুখ্যমন্ত্রীর ত্রাণ ত’হবিলে তো অ’র্থসাহায্য ক’রলেনই, উপর’ন্তু দু’স্থ-প্রা’ন্তিক মানুষদের মু’খেও খাবার তুলে দেওয়ার জো’গাড় ক’রলেন। এককথায়, শাহরুখ খান যা ক’রলেন, অভিনেতা সত্ত্বার বাইরে গিয়েও দেশবাসী তাঁর এই মানবিক উদ্যো’গের জন্য চি’রকাল তাঁকে মনে রা’খবে। আর এই জন্যই বো’ধহয় হাতে কাজ না সত্ত্বেও তিনি বু’ঝিয়ে দিলেন যে বলিউডের বাদশা এখনও তিনিই রয়ে গি’য়েছেন। এমনটাই মত নে’টিজেনদের একাংশের।

একনজ’রে শাহরুখ খান যা ক’রলেন। শাহরুখ খান তার ক্রিকেট টিম নাই’ট রা’ইডার্স ও প্র’যোজনা সং’স্থা রেড চিলিজের হয়ে পিএম এবং ম’হারাষ্ট্রের মু’খ্যমন্ত্রী আর বাংলার মু’খ্যমন্ত্রীর ত্রাণ ত’হবিলে মোটা অ’ঙ্কের টাকা দি’চ্ছেন। এছাড়াও শাহরুখের ‘মীর ফাউন্ডেশন’ পক্ষ থেকে ৫০ হাজার পিপিই কিট দি’চ্ছেন প’শ্চিমবঙ্গ আর ম’হারাষ্ট্রের হাসপাতালগুলোতে।

উপর’ন্তু আ’লাদা করে আরও অর্থ সা’হায্যের ব্য’বস্থা ক’রেছেন যাতে আগামী দি’নগুলিতে বাংলাও ম’হারাষ্ট্রের হাসপাতালগুলিতে যাতে তাদের ভে’ন্টিলেটরেরও আ’কাল না হয়।

এছাড়াও ‘এক সাথ’ নামের একটি সং’স্থার সঙ্গে যৌ’থ উ’দ্যোগে মীর ফা’উন্ডেশন করোনার জে’রে বে’কার হয়ে যাও’য়া মু’ম্বাইয়ের প্রায় সাড়ে ৫ হাজার দিন আনি দিন খাই পরিবারকে রোজ দু বেলা খাওয়ানোর দা’য়িত্ব তুলে নিয়েছে। অ’ন্তত একমাস খাদ্য স’রবরাহ করা হবে তাঁদের। উপর’ন্তু ২ হাজার প্লে’ট খাবার রোজ পৌঁ’ছে যাবে হাসপাতাল আর জরুরি প’রিষেবার স’ঙ্গে যু’ক্ত মানুষদের কাছে।

যার সমস্ত ব্যায়ভার বহন করবেন শাহরুখ খান নিজে। এখানেই শেষ নয়! মু’ম্বাই পু’লিশের সঙ্গে যৌথ উদ্যোগে তাঁর সংস্থা রোজ ৩ লাখ খাবারের প্যাকেট বিলি ক’রবে ভ’বঘুরে আর ভি’ক্ষুকদের ম’ধ্যে।

যাতে রাতে অভু’ক্ত থেকে যেন কাউকে ঘুমোতে যে’তে না হয়! এছা’ড়াও দিল্লির ২৫০০ দিন ম’জুরদের প’রিবারগুলিতে প্রতি সপ্তাহে অ’ন্তত আগামী ১ মাস বি’নামূল্যে রেশন বিলি করার দা’য়িত্ব নি’য়েছেন শাহরুখ৷ উল্লে’খ্য, বলিউড তারকারা প্র’ত্যেকেই নি’জেদের সা’ধ্য়মতো সাহায্য করলেও এর আগে কিন্তু শাহরুখের মতো ব’হুমুখী সাহায্যের প্র’স্তাব কেউ দেননি। শুধু বললেন, এই গো’টা ভারত একটা পরিবার।


সর্বশেষ

জনপ্রিয় খবর