হাবিপ্রবির গ্রীন ভয়েসের রচনা প্রতিযোগিতার ফলাফল প্রকাশ

প্রকাশিত: ০৬:৪৬ পি এম , ১১ জুলাই ২০২০

হাবিপ্রবি প্রতিনিধি: "যুবরাই লড়বে, সবুজ পৃথিবী গড়বে " এই স্লোগানকে ধারন করে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েস  এর উদ্যোগে ব্যতিক্রমধর্মী রচনা প্রতিযোগিতার ফলাফল প্রকাশ হয়েছে। 

করোনা নামের এক ভয়াবহ ভাইরাস দেশ তথা বিশ্বের গতিময় জীবনকে থমকে দিয়েছে,প্রাত্যহিক জীবনের স্বাভাবিক রুটিনও বদলে দিয়েছে। করোনা সৃষ্ট পরিস্থিতিতে থমকে গেছে বিশ্বের উৎপাদন,অর্থনীতি,শিক্ষা ব্যবস্থা।এর ফলে বৈশ্বিক মহামারীর মুখোমুখি সমগ্র বিশ্ব। 

অপরদিকে প্রকৃতি যেন তার চিরচেনা রুপ ফিরে পেতে চলছে, নদীর পানি স্বচ্ছ হয়ে উঠেছে, গাছপালা তার সবুজ রঙ ছড়াচ্ছে, পাখি ডাকছে,ডলফিনরা খেলছে। আবার এই সংকটময় মুহুর্তে  অনেকেই হয়তো ত্রান কাজে অংশ নিচ্ছে, মানুষের দ্বারে দ্বারে খাবার পৌঁছে দিচ্ছে, অসুস্থ মানুষের সেবায় নিয়োজিত রয়েছে, নারী-শিশু-বৃদ্ধ মানুষের কষ্টে অনেকের মন কাঁদছে। 

চারপাশে ঘটে যাওয়া ঘটনাগুলোর পরিস্থিতির কথা, এ রকম ঘটনার অভিজ্ঞতার কথা নিজের পছন্দে শিরোনামে (৫০০-১০০০ শব্দ) লিপিবদ্ধের মাধ্যমে এক ব্যতিক্রমধর্মী রচনা প্রতিযোগিতার আয়োজন করেছে পরিবেশবাদী যুব সংগঠন হাবিপ্রবি গ্রীন ভয়েস শাখা। হাবিপ্রবি গ্রীন ভয়েস শাখার অফিসিয়াল ইমেইলে রচনা পাঠানোর শেষ তারিখ ছিল ৩ জুলাই। 

গতকাল শুক্রবার (১০ জুলাই) হাবিপ্রবি গ্রীন ভয়েস শাখা উক্ত রচনা প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করেছে। ফলাফল বিজয়ে প্রথম স্থান অর্জন করেছে কৃষি অনুষদের লেভেল-২,সেমিস্টার-২ এর শিক্ষার্থী নাজমুল হোসেন অন্তর, দ্বিতীয় স্থান অর্জন করেছে অর্থনীতি বিভাগের লেভেল-৪,সেমিস্টার-২ এর শিক্ষার্থী বুলবুল আহমেদ, তৃতীয় স্থান অর্জন করেছে গণিত বিভাগের লেভেল-৩,সেমিস্টার-২ এর শিক্ষার্থী প্রসেনজিৎ বিশ্বাস, চতুর্থ স্থান অর্জন করেছে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইন্জিনিয়ারিং বিভাগের লেভেল-১,সেমিস্টার-১ এর শিক্ষার্থী মো. মশিউর রহমান এবং পঞ্চম স্থান অর্জন করেছে ম্যানেজমেন্ট বিভাগের লেভেল-১,সেমিস্টার-২ এর শিক্ষার্থী আফসানা নাসরিন ঋতু। 

ফলাফল বিজয়ীদের পুরস্কার হিসেবে ১ম স্থান অর্জনকারীর জন্য ২৫০০ টাকা, ২য় স্থান অর্জনকারীর জন্য ২০০০ টাকা, ৩য় স্থান অর্জনকারীর জন্য ১৫০০ টাকা, ৪র্থ স্থান অর্জনকারীর জন্য ১০০০ টাকা এবং ৫ম স্থান অর্জনকারীর জন্য ৫০০ টাকা দেওয়া হয়।

এ বিষয়ে কৃষি সম্প্রসারণ বিভাগের প্রভাষক মোঃ রুবায়েত আল ফেরদৌস নোমান বলেন, " যুবরাই লড়বে, সবুজ পৃথিবী গড়বে " স্লোগানকে ধারন করা গ্রীন ভয়েস (পরিবেশবাদী যুব সংগঠন) সত্যি অনেক ধন্যবাদ পাওয়ার যোগ্য। তারা এমন কঠিন সময়ে দারুণ একটি প্রতিযোগিতার আয়োজন করেছে। এর আগেও সংগঠনটি হাবিপ্রবি ক্যাম্পাসে বিভিন্ন গটনমূলক প্রোগাম করেছে। 

কিন্তু এরকম একটা সময় যখন কিনা সারা বিশ্বের শিক্ষা ব্যবস্থা সহ আমাদের দেশের শিক্ষা ব্যবস্থা স্থবির হয়ে যাচ্ছে, ঠিক তখন শিক্ষার্থীদের জন্য গ্রীন ভয়েসের একটি ছোট্ট প্রয়াস। 

এই সময় শিক্ষার্থীরা তাদের জীবনে ঘটে যাওয়া ঘটনাসমূহ শেয়ার করার এক মনোমুগ্ধকর প্রয়াস বহন করেছে এই গ্রীন ভয়েস যা সত্যিই প্রশংসার দাবিদার। আমি মনে করি লকডাউনের এসময়ে গ্রীন ভয়েসের এমন প্রচেষ্টা শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যকে ঠিক রাখতে সহায়তা করবে। 

তাই করোনাকালীন এই অলস সময়ে  জ্ঞান পিপাসু শিক্ষার্থীদের জন্য মুক্ত জ্ঞানচর্চার, লেখনি শক্তি বৃদ্ধি করার এই প্রয়াসকে স্বাগত জানাই এবং ভবিষ্যতেও যেন এমন প্রয়াস অব্যাহত থাকে এই প্রত্যাশা জ্ঞাপন করছি। এই রকম ভালো ভালো প্রয়াস নিয়ে এগিয়ে যাক এবং হাজার বছর টিকে থাকুক গ্রীন ভয়েস।


সর্বশেষ

জনপ্রিয় খবর