আজ ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস

প্রকাশিত: ০৬:১২ পি এম , ০৫ অক্টোবর ২০২০

আজ(৫ অক্টোবর) সোমবার বিশ্ব শিক্ষক দিবস। শিক্ষকদের প্রতি শ্রদ্ধা জানাতে জাতিসংঘের অঙ্গ সংস্থা ইউনেস্কোর উদ্যোগে ১৯৯৪ সাল থেকে প্রতিবছর ৫ অক্টোবর এ দিবসটি উদযাপিত হয়। এ বছরের বিশ্ব শিক্ষক দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘ভবিষ্যতের সংকট মোকাবিলায় শিক্ষকসমাজ’।

শিক্ষকদের অবদান স্মরন করে বিশ্বের অন্তত ১০০ দেশে দিবসটি পালন করা হয়। এডুকেশন ইন্টারন্যাশনাল ও তার সহযোগী ৪০১ সংগঠন দিবসটি উদযাপনে মূল ভূমিকা রাখে।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

এ দিনটিকে সরকারি ছুটি ঘোষণার দাবি জানিয়ে শিক্ষক সমিতির প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের ২৫ শতাংশ ঈদ বোনাস দীর্ঘ ১৬ বছরেও পরিবর্তন হয়নি, ১ হাজার টাকা বাড়ি ভাড়া ও ৫০০ টাকা চিকিৎসা ভাতা নিয়ে করোনার এ দুঃসময়ে গৃহবন্দি শিক্ষক-কর্মচারীরা চরম অর্থসংকটে। তাই অবিলম্বে শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ঘোষণা করে জাতির পিতার স্বপ্নকে বাস্তবে রূপ দিতে হবে।

এদিকে, বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম আজ সোমবার দুপুর আড়াইটায় ঢাকা রিপোটার্স ইউনিটির সাগর- রুনি মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর শিক্ষাদর্শন ও মুজিব শতবর্ষে  শিক্ষাব্যবস্থা জাতীয়করণ’ বিষয়ে এক আলোচনা অনুষ্ঠান আয়োজন করেছে। এতে অতিথি থাকবেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন,  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুকসহ আরো অনেকে।


সর্বশেষ

জনপ্রিয় খবর