ধর্ষণ ও যৌন নিপীড়ন বিরুদ্ধে হাবিপ্রবিতে মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা

প্রকাশিত: ০৭:৪৪ পি এম , ০৭ অক্টোবর ২০২০

"জাগ্রত হও বাংলাদেশ, ধর্ষণের বিরুদ্ধে-ধর্ষণের বিরুদ্ধে" এই স্লোগানকে প্রতিপাদ্য করে ধর্ষণ ও যৌন নিপীড়ন বিরুদ্ধে মানববন্ধন করেছে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষার্থীরা।

বুধবার (৭ অক্টোবর) সকাল ১০:৩০ টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ধর্ষণ বিরোধী মানববন্ধনটি অনুষ্ঠিত হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা মানববন্ধে উপস্থিত ছিলেন । 

মানববন্ধনে বক্তরা বলেন,"৭১-এ যখন আমরা স্বাধীন ছিলাম না তখন আমদের মা বোনেরা হয়েছে বীরঙ্গনা, আর আজ স্বাধীনতার প্রায় ৫০ বছর পর এসেও আমার মা বোনারা ধর্ষিত।  

বাঙ্গালী জাতি তার জাতিকে সম্মান দিতে জানলো না। শুধু মাত্র মুজিব শতবর্ষের ধর্ষণের রিপোর্ট দেখলেও দেখা যাবে যে প্রায় শতবর্ষের ১০০ এর সাথে ৯ অথবা ১০ গুণ নারী শিশু কিংবা মহিলারা ধর্ষণের স্বীকার হয়েছে৷ আমরা ছাত্র সমাজ প্রধানমন্ত্রীর কঠোর দৃষ্টি আকর্ষণ করছি। প্রধানমন্ত্রী আমাদের দেশের অভিভাবক, তিনি মমতাময়ী।  

আমরা চাই খুব দ্রুতই ধর্ষণের ব্যাপার নিয়ে আইনে স্পেশাল ট্রাইবুনাল গঠন হয় সকল ধর্ষকের শাস্তি হবে। আমারা তার নিকট একটি দাবী বারংবারই জানাতে চাই যারা ধর্ষণ হচ্ছে তারা কেউ আপনার বোনের সমতূল্য, কেউ আপনার সন্তানের সমতূল্য আবার কেউ কেউ আপনার নাতবির সমতূল্য, তাই এসকল ধর্ষক যেই দলের কিংবা মতের হোক না কেন তাদের শাস্তির আওতায় আনা হোক। 

জননেত্রী শেখ হাসিনার কাছে একটি বিষয় আমি সবসময় বলিবার চাই, হে মমতাময়ী, ধর্ষকরা কখনোই কোনো জাতের মধ্যে নেই, ধর্ষকরা কখনোই কোনো ধর্মের মধ্যে নেই তাই ধর্ষকদের প্রতি আপনার ক্ষীপ্র চোখ দেখতে চাই। মমতাময়ী আপনি যানেন ছাত্রছাত্রীরাই আগামীর ভবিষ্যৎ তাই আমরা শিক্ষার্থী সমাজ আমাদের ভবিষ্যৎ এর কথা চিন্তা করে একটি দাবী জানাতে চাই, ধর্ষকের সর্বোচ্চ শাস্তি যেনো দৃষ্টান্তমূলক হয়, আর এই শাস্তি দেখে যেনো কারো মনে নারীর প্রতি লালসা তৈরি হওয়ার ভাবনাও না আসতে আরে। আমরা স্বাধীন দেশে স্বাধীন ভাবে নারীদের বিচরন চাই। আমাদের মা বোনদের সুরক্ষা চাই।"


সর্বশেষ

জনপ্রিয় খবর