সৌদিতে আগামীকাল (শুক্রবার) থেকে শুরু পবিত্র মাহে রমযান

প্রকাশিত: ০৫:১৪ পি এম , ২৩ এপ্রিল ২০২০

মোঃ ছাদেকুল ইসলাম (স্টাফ রিপোটার):  গত বুধবার সৌদি আরবের আকাশে কোথাও রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে,আগামীকাল শুক্রবার থেকে দেশটিতে পবিত্র রমজান মাস শুরু হবে। সে হিসেবে শাবান মাসের ৩০ দিন পূর্ণ হলো।

আজ বৃহস্পতিবার দিবাগত রাত থেকে তারাবির নামাজ পড়বেন শেষ রাতে সেহেরি খাবেন সৌদি প্রবাসীরা।

স্থানীয়ভাবে চাঁদ দেখার ভিন্নতা হিসেবে বিশ্বের বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন দিনে রোজা শুরু হয়। ভৌগলিক অবস্থার কারণে মধ্যপ্রাচ্যের একদিন পর বাংলাদেশে রোজা বা ঈদ অনুষ্ঠিত হয়।

সে হিসেবে আগামী শনিবার থেকে বাংলাদেশে নমজান শুরু হবে। ইতোমধ্যে বাসায় তারাবীর নামাজ পড়তে দেশের জনগণকে অনুরোধ করেছে সরকার।

তারাবীর নামাজের জন্য নতুন নিয়ম চালু করেছে সৌদি সরকার। করো'না'ভা'ই'রা'স পরিস্থিতির কারণে শুধু কাবা ও মসজিদে নববীতে সীমিত মুসল্লিদের অংশগ্রহণে ১০ রাকাত তারাবির নামাজ অনুষ্ঠিত হবে।

সৌদি আরবে এবারের রমজানে ঘরেই তারাবিহ আদায়ের নির্দেশনা দেওয়া হয়েছে। অনেক দেশেই বাসায় অবস্থান করে ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে এবারের রমজানের রোজা পালন করবেন মুসলিমগণ।

মক্কা ও মদিনা মসজিদের প্রধান শেখ আবদুর রহমান আস সুদাইসি জানান, সীমিত সংখ্যক মুসল্লির অংশগ্রহণে রমজানে ওয়াক্তিয়া নামাজ, তারাবিহ ও শেষ ১০ দিন তাহাজ্জুদের জামাত চলবে। তবে এসব সিদ্ধান্ত শুধু মসজিদে হারাম ও মসজিদে নববীর ক্ষেত্রে। দেশের অন্য মসজিদে জামাতের নিষেধাজ্ঞা বহাল থাকবে।


সর্বশেষ

জনপ্রিয় খবর