কিম জং উন ‘জীবিত ও ভাল’ আছেন: দক্ষিণ কোরিয়া

প্রকাশিত: ০২:৩৯ এ এম , ২৮ এপ্রিল ২০২০

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের একজন শীর্ষ নিরাপত্তা উপদেষ্টা বলেছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ‘জীবিত ও ভালো’ আছে। গুরুত্বপূর্ণ একটি অনুষ্ঠানে অনুপস্থিত থাকার পর কিমের মৃত্যুর যে গুঞ্জন ছড়িয়ে পড়ে, তার জবাবে দক্ষিণ কোরিয়ার ওই কর্মকর্তা এ কথা বলেছেন। খবর স্ট্রেইটস টাইমসের।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের বিশেষ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মুন চাং-ইন সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, আমাদের সরকারের অবস্থান স্পষ্ট। কিম জং উন জীবিত আছেন এবং ভালো আছেন।
তিনি বলেন, গত ১৩ এপ্রিল থেকে উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় রিসোর্ট শহর ওনসানে অবস্থান করছেন কিম জং উন। সেখানে সন্দেহজনক কোনও কিছু শনাক্ত করতে পারেনি তারা।

উত্তর কোরিয়ার রাজনৈতিক ক্যালেন্ডারে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন, কিমের দাদা ও দেশটির প্রতিষ্ঠাতা কিম ইল সংয়ের জন্মদিনে গত ১৫ এপ্রিল গরহাজির ছিলেন কিম জং উন। এরপরই কিমের স্বাস্থ্য অবস্থা নিয়ে গুঞ্জন ছড়িয়ে পড়ে।

সবশেষ ১১ এপ্রিল জনসম্মুখে দেখা গিয়েছিল কিমকে। ওইদিন তিনি উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পাার্টির পলিটব্যুরো মিটিংয়ে যোগ দেন। পরদিন তিনি আকাশ প্রতিরক্ষা ইউনিটের একটি ফাইটার জেট শো’তে যোগ বলেও খবর প্রকাশ করে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম।

তবে কিমের স্বাস্থ্য নিয়ে বিভিন্ন ধরনের জল্পনা-কল্পনা শুরু হলেও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা তা নাকচ করে দেন। গত সপ্তাহে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট অফিস এক বিবৃতিতে জানিয়েছে, আমরা কোনও কিছু নিশ্চিত করতে পারিনি এবং উত্তর কোরিয়ায় কোনও বিশেষ পরিস্থিতি আমাদের নজরে পড়েনি।

উল্লেখ্য, চীনের সরকার সমর্থিত হংকং স্যাটেলাইট টেলিভিশন জানায়, কিম জং উন মারা গেছেন। তবে তার মৃত্যুর খবর কেউই নিশ্চিত করেনি। এর মধ্যে সোশ্যাল মিডিয়ায় কিমের মৃতদেহের একটি ছবি ছড়িয়ে পড়লে জল্পনা-কল্পনা তুঙ্গে ওঠে।


সর্বশেষ

জনপ্রিয় খবর