করোনার জন্য নারীদের পোশাককে দায়ী করলেনঃ মাওলানা তারিক জামিল

প্রকাশিত: ০২:৪৩ এ এম , ২৮ এপ্রিল ২০২০

মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) ছোবলে প্রতিদিনই বিশ্বব্যাপী লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। এই মহামারী হানা পাকিস্তানেও। সময়ের সাথে পাল্লা দিয়ে দেশটিতে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ।

এমন পরিস্থিতিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য নারীদের দায়ী করলেন পাকিস্তানের জনপ্রিয় ইসলামিক স্কলার ও তাবলিগ জামাতের শীর্ষ মুরুব্বি মাওলানা তারিক জামিল। গত ২৪ এপ্রিল পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরানের সঙ্গে ‘এহসাস টেলিথন’ নামে একটি তহবিল সংগ্রহের অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি।

মাওলানা তারিক অভিযোগ করে বলেন, নারীরা ‘ছোট জামা’ পরে বলে বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছে। তিনি বলেন, যখন মুসলিম মেয়েরা অশালীনতার চর্চা করে এবং তরুণরা অনৈতিকতায় ডুবে যায় তখন আল্লাহ এমন জাতিকে সাজা দেন। তিনি বলেন, আল্লাহ’র সবচেয়ে বড় অভিশাপ ছিল লুত (আ.)-র এর উম্মতের ওপর, কারণ তার শালীনতার সব সীমা অতিক্রম করেছিল।

পাকিস্তানের এই ধর্মীয় নেতা বলেন, আল্লাহ তাদের পাঁচবার অভিশাপ দিয়েছেন। কোনও জাতি একবারের বেশি অভিশপ্ত হয়নি কিন্তু তারা পাঁচবার অভিশপ্ত হয়েছে। দেশটির কলেজ ও বিশ্ববিদ্যালয় বিশেষ করে প্রাইভেট স্কুলগুলোর কারণে মানুষজন ধর্ম থেকে দূরে সরে যাচ্ছে বলেও মন্তব্য করেছেন তিনি।

মাওলানা তারিক জামিলের এই মন্তব্যের পরই নেটিজেনদের মধ্যে মিশ্রপ্রতিক্রিয়া দেখা যায়। এতে তুমুল বিতর্ক সৃষ্টি হয়েছে পাকিস্তানি এই ইসলামি স্কলারকে নিয়ে। দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অনেকেই তার সমালোচনা করছেন।

এই মন্তব্যের প্রতিবাদ জানিয়েছেন পাকিস্তানের কেন্দ্রীয় সরকারের মানবাধিকার বিষয়ক মন্ত্রী শিরীন মাজারিও। তিনি বলেছেন, ‘নারীদের স্বল্প পোশাক পরিধান ও স্কুল এবং বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে যুবসমাজ বিপথগামী হওয়া করোনার জন্য মোটেও দায়ী না। মাওলানা তারিক জামিলের এ মন্তব্য অযোক্তিক এবং অগ্রহণযোগ্য।’

যদিও এই ঘটনায় বিতর্ক সৃষ্টির পরই ক্ষমা চেয়েছেন মাওলানা তারিক জামিল। তিনি বলেছেন, মুখ ফসকে তিনি এ কথা বলে ফেলেছেন।

সূত্র : জিও নিউজ পাকিস্তান।


সর্বশেষ

জনপ্রিয় খবর