আফতাবগঞ্জে নবাবগঞ্জ-২ পল্লী বিদ্যুৎ উপকেন্দ্রের নির্মাণ কাজ শেষ এখন উদ্বোধনের অপেক্ষায়

প্রকাশিত: ১১:৩৩ পি এম , ১২ জুন ২০২১

আফতাবগঞ্জে নবাবগঞ্জ-২ পল্লী বিদ্যুৎ উপকেন্দ্রের নির্মাণ কাজ শেষ এখন উদ্বোধনের অপেক্ষায়

সুপরিকল্পিত আধুনিক আফতাবগঞ্জ গড়ার লক্ষ্যে- উন্নয়নের রোল মডেল-এ, নির্মাণ হচ্ছে আফতাবগঞ্জ অবকাঠামোর মাস্টারপ্লান!


তারই ধারাবাহিকতায় আফতাবগঞ্জের শিবপুরে বাংলাদেশ পল্লী বিদ্যুৎতায়ন বোর্ডের বিতরণ ব্যবস্থার ক্ষমতাবর্ধন, পূর্ণবাসন ও নিবিড়করণ Supply, Installation, Testing & Commissiong of 33/11 KV, 01 NOS, Nawabgonj Sab-Station of (10/14 MVA Each, Turn-key) অফিস ভবনের দৃষ্টিনন্দিত নির্মাণ কাজ সদ্য প্রায় শেষ হয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মরত প্রকল্পে নিয়োজিত শ্রমিকরা জানিয়েছেন, এখন শুধু উদ্বোধনের অপেক্ষায়- "নবাবগঞ্জ-২ পল্লী বিদ্যুৎ উপকেন্দ্র আফতাবগঞ্জ"।


বাংলাদেশ পল্লী বিদ্যুৎতায়ন বোর্ডের বাস্তবায়নে উপজেলার ৯ নং কুশদহ ইউনিয়নের (আফতাবগঞ্জ) শিবপুরে ৪০ শতাংশ এরিয়া ক্যাম্পাসের মধ্যে ৩ তলার দ্বিতল বিশিষ্ট একাডেমিক ভবনসহ বিদ্যুৎ সরবরাহের অন্যান্য সরঞ্জাম দিয়ে GOB এর অর্থায়নে নির্মাণ করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান রিভেরী পাওয়ার এন্ড অটোমেশন ইঞ্জিনিয়ারিং লিমিটেড।


সূত্র অনুযায়ী প্রকল্পের চুক্তি মূল্য ৬,৩১,৭০,২৫০ টাকা ব্যয়ে BREB/DNE(W)-SSN-02-01/2018-2019 এর নির্মাণ কাজ ফ্রেব্রুয়ারী ২০২০ ইং- এ শুরু হয়ে সমাপ্তি জুন ২০২১ ইং-নবাবগঞ্জ-২ পল্লী বিদ্যুৎ উপকেন্দ্র আফতাবগঞ্জ।


উল্লেখ্য যে, গত ২০১৪ ইং- সালে নির্বাচিত সরকারের সময় সারাদেশের ন্যায় এই জনপদে শতভাগ বিদ্যুৎ ঘরে ঘরে পৌঁছে দিয়েছেন  বাংলাদেশ বিদ্যুৎতায়ন বিভাগের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাংসদ শিবলী সাদিক

। সে ধারাবাহিকতার অংশ হিসাবে বিদ্যুৎ এর কিছু প্রতিবন্ধকতা লাঘবের জন্য সাংসদ শিবলী সাদিক বিদ্যুৎ উপকেন্দ্রের প্রয়োজনীয়তা উপলব্ধির মাধ্যমে "নবাবগঞ্জ-২ পল্লী বিদ্যুৎ উপকেন্দ্র আফতাবগঞ্জ" বাস্তবায়ন করার সিদ্ধান্ত গ্রহণ করেন।


আফতাবগঞ্জের এই পল্লী বিদ্যুৎ উপকেন্দ্রটি চালু হলে অত্র-অঞ্চলের বিদ্যুৎ সম্পর্কীয় সবধরনের গ্রাহক হয়রানির সমস্যা কমে আসবে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল ও এলাকাবাসী।

দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ আফতাবগঞ্জ অভিযোগ কেন্দ্রের ইনচার্জ (লাইনম্যান) মোঃ আফজাল হোসেন বলেন, দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর কার্জ পরিধি অনেক। নবাবগঞ্জ, ফুলবাড়ী, পার্বতীপুর, ঘোড়াঘাট, হাকিমপুর ও বিরামপুর মোট ৬ টি উপজেলায় বিদ্যুৎ বন্টণে সাব-ষ্টেশন ছাড়া অনেক সমস্যা থেকে যায়। নবাবগঞ্জ উপজেলার একটি ষ্টেশন থেকে এই বিশাল এরিয়ায় কাজ করতে গিয়ে মাত্র ৬ জনের জনবল নিয়ে কাভার করা অসম্ভব হয়ে পড়ে এবং লাইনে সরবরাহ লোডের ভোল্টেজ সমস্যার সম্মুখীন হতে হয়। বিশেষ করে প্রাকৃতিক দুর্যোগের সময় সর্বাত্বক চেষ্টা করেও গ্রাহকগণদের সন্তুষ্ট করা সম্ভব হয় না।


তাই নবাবগঞ্জ-২ এর আফতাবগঞ্জ উপকেন্দ্রটি চালু হলেই বিদ্যুৎ জনিত সমস্যার অনেকটা প্রতিবন্ধকতা কমে আসবে।
ইনচার্জ মোঃ আফজাল হোসেন আরো বলেন, এই উপকেন্দ্রটি হতে ৬ টি লাইনে বিভক্ত করে লাইনে বিদ্যুৎ সরবরাহ করা হবে। তিনি জানান চলতি মাসের ৩রা জুন "নবাবগঞ্জ-২ পল্লী বিদ্যুৎ উপকেন্দ্র আফতাবগঞ্জ" কেন্দ্রটি উদ্বোধন হওয়ার কথা ছিল, কিন্তু ফুলবাড়ী হতে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ যে লাইনের মাধ্যমে আফতাবগঞ্জের এই উপকেন্দ্রে সরবরাহ করা হবে সে লাইনের কাজ একটু অসম্পূর্ণ থাকায় পিছিয়ে গেছে। তবে কয়েক দিনের মধ্যে লাইনের কাজ শেষ হবে এবং মাননীয় সাংসদ শিবলী সাদিক মহোদয়ের সিডিউল অনুযায়ী খুব শিঘ্রই উপকেন্দ্রটি উদ্বোধন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। 


এদিকে সাংসদ শিবলী সাদিক এর এপিএস মোঃ শামসুজ্জামান জানান, সবকিছু ঠিকঠাক থাকলে চলতি মাসের শেষ দিকে "নবাবগঞ্জ-২ পল্লী বিদ্যুৎ উপকেন্দ্র আফতাবগঞ্জ" উদ্বোধন হবে বলে জানিয়েছেন।


সর্বশেষ

জনপ্রিয় খবর